বাংলা ভাষা ও লিপির ইতিহাস – এস. আলম স্যারের লহরি অনুশিলনে লিখিত

বাংলাভাষা ও লিপির ইতিহাস
বাংলাভাষা ও লিপির ইতিহাস
বাংলাভাষা ও লিপির ইতিহাস

চট্টগ্রামের ক্যারিয়ার এইডে বিভিন্ন সময় বিসিএস ফ্রি যাচায় ক্লাস করতে যায়। বিশেষ করে বাংলা ক্লাস হলেতো কথায় নেই, সময় সুযোগ থাকলে কখনই মিস করি না। এরকমই একটি বাংলা ক্লাসে উপস্থিত ছিলেন- পঞ্চসার আইডিয়াল ইনিস্টিটিউটের ভূতপূর্ব অধ্যক্ষ ও ই.আর.এফের চেয়ারম্যান জনাব এস. আলম স্যার। স্যারের অসাধারণ পারফরমেন্স লিখে প্রকাশ করা অসম্ভব। উনার লিখিত লহরি বই (ঢেউ) অবলম্বনে আমার আজকের বাংলা ভাষা ও লিপির ইতিহাস ———————————————————

বাংলা প্রথম প্রথম বঙ্গ নামে পরিচিত ছিল। যার প্রথম উল্লেখ পাওয়া যায় ঋকবেদ, মহাভারত ও মৎসপুরাণে। সম্রাট আকবর (দ্বিনি ইলাহির প্রবর্তক) তার আইন-ই-আকবরি গ্রন্থে বাংলাকে সুবা-বাংলা হিসেবে উল্লেখ করেন। বাংলা লিপির উৎপত্তি ব্রাহ্মী লিপি থেকে। সম্রাট অশোক তার অদিকাংশ কর্ম ব্রাহ্মী লিপিতে লেখিয়েছিলেন। বাংলা লিপি সুসংগঠিত হয়েছিল সেন রাজাদের আমলে। বাংলা লিপিকে ছাপাখানায় মুদ্রণযোগ্য করে তৈরি করেন- ইংরেজ আমলে পঞ্চানন কর্মকার। বাংলা ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত। ইন্দো-ইউরোপীয় ভাষাকে সকল ভাষার আদি ভাষা হিসেবে গণ্য করা হয়। প্রাকৃতরূপ থেকেই মূলত বাংলা ভাষার সৃষ্টি। ড. মোহাম্মদ শহীদুল্লার মতে বাংলাভাষা এসেছে গৌড়িয় প্রাকৃত থেকে। বাংলা ভাষার প্রাচীনতম নিদর্শন বৈদিক ভাষা হলেও আদি উৎস মাগধী প্রাকৃতবাংলা ভাষার প্রাচীনযুগ ছিল কব্যময় আর আধুনিক যুগে এসেই গদ্যের আভির্বাব। বাংলা ভাষায় প্রথম ব্যাকরণ রচিত হয় 1778 সালে যার মুদ্রণ ও প্রকাশন হয় হুগলি থেকে। এটি রচনা করেন নাথিয়েল ব্রাসি হ্যালহেড এবং নামকরণ করেন ‘এ গ্রামার অব দি বেঙ্গল লেঙ্গুয়েজ’। বাংলা ভাষায় প্রথম ব্যাকরণ রচনা করেন রাজা রাম মোহন রায় 1833 সালে গৌড়িয় ব্যাকরণ নামে।

গভেষাণা প্রিয় ছাত্র হিসেবে বাংলা ও অন্যন্য বিষয়ের উপর আমার কিছু গভেষনাধর্মী ভিড়িও টিউটরিয়াল ইউটিউবে আছে; যা দেখে আসেতে পারেন এখান থেকে। ফেইসবুকে আমার সাথে থাকুন। এছাড়াও আমার নাম সাইফুল বিন আ. কালাম বা Saiful bin A. Kalam দিয়ে সার্চ দিলেও আমাকে বিভিন্ন সোসাল নেটওয়ার্ক ও ব্লগে পেয়ে যাবেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s