খিস্টাব্দ থেকে বঙাব্দ হবে একটি সহজ কৌশলে

সাইফুল বিন আ কালাম

আমরাই পৃথিবীর একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছি। আমাদের ভাষাকে পাকিদের ষড়যন্ত্রের স্বীকার হতে দেইনি। এখন আমরা যদি আমাদের এই ভাষার পরিচর্যা না করি তাহলে হয়ত এটি একদিন পৃথিবী থেকে মুছে যাবে বা নিজস্ব স্বকীয়তা হারিয়ে ফেলবে। আজকের লেখাটি ইংরেজি সাল থেকে বাংলা সাল বের করার নিয়ম নিয়ে। বিসিএস সহ নানা প্রতিযোগিতামূলক পরীক্ষার কথা বিবেচনা করেই আজকের পোস্ট।

সাল মনে রাখাটা অনেকের পক্ষেই কষ্ঠসাধ্য ব্যাপার। তবে পৃথিবীর যা কিছুই কঠিন প্রত্যেকের পেছনেই একটি সহজ কৌশল লুকিয়ে থাকে যা আবিষ্কার করে চলেছে কেউ না কেউ। আর ইচ্ছা ও চেষ্ঠা থাকলে তো ইংলিশ চ্যানেলও পাড়ি দেওয়া যায় যেভাবে ব্রজেন দাস দিয়েছেন ( ইংলিশ চ্যানেল সাঁতরে পাড়ি দেয়া প্রথম বাঙালি ব্রজেন দাস )।

এবার চলি মূল আলোচনায়; আমরা জানি কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেছেন ৭ই মে ১৮৬১ খ্রিস্টাব্দে। এখন প্রশ্ন যদি এমন হয় রবীন্দ্র নাথ কত বঙাব্দে জন্মগ্রহণ করেছেন? সেক্ষেত্রে বাংলা মনে না থাকলেও ইংরেজি সাল মনে থাকলেই নিচের কৌশল দিয়ে খুব সহজেই বঙাব্দ বের করতে পারবেন।

কৌশলটি হল; ইংরেজি সাল (বছর) থেকে বিয়োগ করতে হবে ৫৯৩ বছর, মাস থেকে বিয়োগ করবেন ৩ মাস আর দিন থেকে বিয়োগ করবেন ১৩ দিন। তাহলেই রবীন্দ্র নাথ ঠাকুরের জন্ম সাল বের হবে। যেমন:

১৮৬১-০৫-০৭

০৫৯৩-০৩-১৩

_____________

১২৬৮-০১-২৫

বাংলা সালটি দাঁড়াল ২৫শে বৈশাক ১২৬৮ । এখানে লক্ষনীয় হচ্ছে ৩১শে মাস থেকে ১ ধার নিলে দিনের সাথে ৩১ যোগ হবে অন্যতায় ৩০ । শুধু সন বের করতে চাইলে, সন থেকে ৫৯৩ বিয়োগ দিতে হবে। অথবা খ্রিস্টাব্দের প্রথম দু’ডিজিট থেকে ৬ বিয়োগ আর পরের দু’ডিজিটের সাথে ৬ যোগ করলেও ফলাফল পাবেন। যেমন ১৯৫২ এর (১৯-৬) = ১৩, (৫২+৬) = ৫৮ == ১৩৫৮ বঙ্গাব্দ।

এভাবে আরো বের করুন ২১ ফেব্রুয়ারি ১৯৫১ খ্রিস্টাব্দে বাংলা কত তারিখ ছিল।

১৯৫২–০২–২১

০৫৯৩–০৩–১৩

____________________

১৩৫৮–১১–০৮ (বিয়োগফল)

তাহলে ৮ই ফাল্গুন ১৩৫৮ ই হলো ঐ দিনের বাংলা সন। এরকম আরো বিভিন্ন মজার মজার বিষয় নিয়ে বিশেষ করে বিসিএ স ও অন্যান্য জব প্রিপারেশন নিয়ে আমার ভিডিও টিউটরিয়াল আছে যা এখান থেকে দেখতে পারেন:

আরা কিছু রিলেটেড তথ্য:

  1. বাংলা সনের প্রবর্তক সম্রাট আকবর যিনি দ্বিনি-ই-ইলাহি নামে একটি নতুন ধর্মের প্রচলন করেছিলেন যার অনুসারি ছিলেন মাত্র ১৮ জন।
  2. আবুল ফজলের আইন-ই-আকবরি গ্রন্থেই প্রথম “বাংলা” শব্দটির উল্লেখ পাওয়া যায় একটি দেশ হিসেবে।
  3. এপ্রিল মাসের ১৪ তারিখই পহেলা  বৈশাখ।

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s