Excel-এর Payment (PMT) এবং Goal Seek ব্যবহার করে ব্যাংকিং ও ব্যবসার জটিল হিসেবগুলো সহজভাবে করুন

Excel-এর Payment (PMT) এবং Goal Seek ব্যবহার করে ব্যাংকিং ও ব্যবসার জটিল হিসেবগুলো সহজভাবে করুন

এখানে ব্যাংকিং-এর লাভ লোকসান, পেমেন্ট ও সুদের হিসাব নিকাশ নিয়ে এক্সেলের ফিনেন্সিয়াল কাজের কমাণ্ডগুলো শেখানো হয়েছে। বর্তমানে প্রতিটি মানুষ বিভিন্ন প্রয়োজনে ব্যাংকিং ব্যবস্থাপনার সাথে জড়িত। কেউ এর অ্যাকাউন্ট হোল্ডার কেউ বা চাকরিজীবী। আর ব্যাংকিং ব্যবস্থাপনা অনেকটা সরাসরি সুদের সাথে জড়িত। যদিও অনেকে ইসলামি ব্যাংকিং ব্যবস্থাপনার কথা বলছেন। কেননা সুদ মুসলমানদের জন্য অকাট্য হারাম। হারাম খেয়ে যত পুণ্যের কাজই করা হোক না কেন, তা আল্লাহর কাছে মূল্যহীন। আল্লাহ তায়ালা পবিত্র আল-কোরআনের সূরা বাকারার ২৭৫ নং. আয়াতে বলেছেন;

الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا ۗ وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا ۚ فَمَنْ جَاءَهُ مَوْعِظَةٌ مِنْ رَبِّهِ فَانْتَهَىٰ فَلَهُ مَا سَلَفَ وَأَمْرُهُ إِلَى اللَّهِ ۖ وَمَنْ عَادَ فَأُولَٰئِكَ أَصْحَابُ النَّارِ ۖ هُمْ فِيهَا خَالِدُونَ

যারা সুদ খায় তাদের অবস্থা হয় ঠিক সেই লোকটির মতো যাকে শয়তান স্পর্শ করে পাগল করে দিয়েছে৷ তাদের এই অবস্থায় উপনীত হবার কারণ হচ্ছে এই যে, তারা বলে: “ ব্যবসা তো সুদেরই মতো ৷” অথচ আল্লাহ ব্যবসাকে হালাল করে দিয়েছেন এবং সুদকে করেছেন হারাম ৷ কাজেই যে ব্যক্তির কাছে তার রবের পক্ষ থেকে এই নসিহত পৌঁছে যায় এবং ভবিষ্যতে সুদ কর্মকাণ্ড থেকে সে বিরত হয়, সে ক্ষেত্রে যা কিছু সে খেয়েছে তাতো খেয়ে ফেলেছেই এবং এ ব্যাপারটি আল্লাহর কাছে সোপর্দ হয়ে গেছে ৷ আর এই নির্দেশের পরও যে ব্যক্তি আবার এই কাজ করে , সে জাহান্নামের অধিবাসী ৷ সেখানে সে চিরকাল থাকবে ৷

সুদ খাওয়া হারাম কিন্তু সুদের অঙ্ক বা হিসাব নিকাশ জানাটা হারাম নয় বরং অনেকটা জরুরি। তাই সাইফুল বিন আ. কালামের এবারের টিউটোরিয়াল এক্সেলের পেমেন্ট (PMT) ফর্মুলা ও গোল সিক (Goal Seek) কমাণ্ড নিয়ে। তো প্রথমে আমরা পেমেন্ট (PMT) ফর্মুলা সম্পর্কে জানব।

ভিডিও দেখার জন্য এই লিংকে ক্লিক করুন:

https://goo.gl/oDLpe8

Payment বা PMT (Payment কেই সংক্ষেপে PMT বলা হয়)

ধরুন আ. কালাম সাহেব ব্যাংক থেকে এক লক্ষ (১,০০,০০০/-) টাকা লোন নিবেন। ব্যাংক সিস্টেম বলছে; ২.৫ শতাংশ সুদসহ দুবছরে পুরো টাকা পেমেন্ট (PMT) করতে হবে। এখন আপনি সেই ব্যাংকের লোন সেকশনের ম্যানেজার। তাই আপনাকে ঠিক করে দিতে হবে আ. কালাম সাহেবকে মাসিক কত টাকা কিস্তি চালাতে হবে।

এখন মাইক্রোসপ্ট এক্সেল ওপেন করার জন্য CTRL + R দিয়ে রান কমান্ডে Excel টাইপ করুন। এক্সেল ওপেন হবে। এবার টাইপ করুন নিচের মত করে;

সুদের হার (Interest Rate) = ২.৫%

কিস্তির সংখ্যা (Number of Period) = ২৪ (যেহেতু দুবছর)

লোন অ্যামাউন্ট (Present Value) = ১,০০,০০০/-

পেমেন্ট বা মাসিক কিস্তি (Payment) = ?

এখন প্রশ্নবোধক সেলে কার্সর রেখে “=pmt” লিখে প্রথম বন্ধনী দিয়ে সুদের হারের সেলে ক্লিক করুন এবং শ্লেষ দিয়ে লিখুন ১২ যেহেতু সুদের মাসিক হার অনুযায়ী পেমেন্ট করতে হবে। এরপর কমা (,) দিয়ে কিস্তির সংখ্যার সেলে ক্লিক করুন। আবার কমা দিয়ে লোন অ্যামাউন্টের সেলে ক্লিক করে বন্ধনী ক্লোজ করে এন্টার দিন। তাহলেই দেখবেন পেমেন্ট বা মাসিক কিস্তি কত সহজে বের হয়ে গেছে। হিসাব অনুযায়ী আ. কালাম সাহেবকে মাসিক ৪,২৭৬/- টাকা করে কিস্তি চালাতে হবে।

(বুঝতে সমস্যা হলে Saiful bin A. Kalam-এর ভিডিওটি দেখুন যেখানে পানির মত সহজ করে বাস্তব কাজ করে দেখানো হয়েছে। ইউটিউব চ্যানেল ঠিকানা: http://www.youtube.com/saifulbinakalampost)

এবার আ. কালম সাহেব বলল “ভাই আমি নিতান্ত গরিব মানুষ, আমি ৪,২৭৬/- টাকা মাসিক কিস্তি চালাতে পারব না। আমি বড় জোর দুহাজার (২,০০০/-) টাকা কিস্তি চালাতে পারব। তাহলে আমি কত টাকা লোন পাব?”

এত জটিল হিসেব!!! এক্সেল বলছে মোটেও জটিল হিসেব না। এক্সেলের গোল সিক (Goal Seek) কমান্ড জানলে যে কেউ এই হিসেব ৩০ সেকেন্ডে করে দিতে পারে। তো চলুন আ. কালাম সাহেবকে দুহাজার টাকার কিস্তিতে কত টাকা লোন দেওয়া যায় দেখে নিই।

পেমেন্ট বা মাসিক কিস্তির সেলে কার্সর রেখে উপরের মেনুর ডাটা (Data) তে ক্লিক করে What-if-analysis-এর অধীনে Goal Seek-এ ক্লিক করুন। Set Cell-এ মাসিক কিস্তির সেল এড্রেস বসবে, to Value-তে আ. কালাম সাহেবের সামর্থের ২,০০০/- টাইপ করুন, by changing cell-এ কার্সর রেখে লোন অ্যামাউন্টে ক্লিক করে দুবার ok করুন।

তাহলে দেখা যাবে আ. কালাম সাহেব ছেচল্লিশ হাজার সাতশত বাহাত্তর টাকা (৪৬,৭৭২/-) টাকা লোন পাবে। এখন আ. কালাম সাহেব বলল যে, ভাংতি না নিয়ে ৫০,০০০/- পুরো নিলে কত টাকা কিস্তি দিতে হবে? তখন শুধু অ্যামাউন্টের সেলে ৫০,০০০ লিখে এন্টার দিবেন। তো হয়ে গেল আমাদের পেমেন্ট ফর্মুলা ও গোল সিকের কমান্ডের কাজ শেখা।

এরকম আরো অনেক জটিল বিষয়কে সহজ করে উপস্থাপন করা হয়েছে সাইফুল বিন আ কালামের এই ভিডিওতে।

ভিডিওটি দেখে যে সব সমস্যার সমাধান করা যাবে, তা হল;

১) আ. কালাম সাহেবের একটি সাইবার ক্যাফে আছে ঢাকার ফার্মগেটে। তাঁর ঘরভাড়া ও অন্যান্য খরচাদি মিলে মাসিক ৫৭,০০০/- টাকা খরচ আছে। তিনি ঘণ্টায় ১৫/- টাকা করে নিয়েও প্রতি মাসে অনেক টাকা লোকসান গুনছেন। এখন তিনি এক্সেলের গোল সিক (Goal Seek) কমান্ডের মাধ্যমে ঠিক করবেন ঘণ্টা প্রতি কত টাকা নিলে তিনি লোকসান করবেন না। শুধু তাই নয়, তিনি গোল সিকের মাধ্যমে আরো জানতে পারবেন যে, মাসে ১৫,০০০/- টাকা বা তার কম-বেশি লাভ করতে হলে তাকে ঘণ্টা প্রতি কত টাকা করে নিতে হবে।

এই ধারণাটি বুঝলে আপনি যে কোন প্রোডাক্টের বিক্রয় মূল্য (Sell Value) খুব সহজেই বের করতে পারবেন।

২) আ. কালাম সাহেব একটি মটর বাইক কিনবেন। মটর বাইকের দাম ১,৬০,০০০/- টাকা। কিন্তু আ. কালাম সাহেব অল্প পুঁজির ব্যবসায়ী হওয়াতে এত টাকা একসাথে দেওয়া প্রায় অসম্ভব। তাই তিনি অগত্যা ৫% সুদে ৫০,০০০/- টাকা ডাউন পেমেন্ট দিয়ে দুবছরের কিস্তিতে বাইক নিতে মনস্থ হলেন। [উল্লেখ্য: সুদ একটি আয়ের অবৈধ পন্থা, তাই যথাসম্ভব এর থেকে দূরে থাকুন] এখন আপনি সৌভাগ্যক্রমে সেই শো-রুমের ম্যানেজার। তাই আপনাকে বের করে দিতে  আ. কালাম সাহেবের মাসিক কত টাকা ইনস্টলমেন্ট দিতে হবে।

এরকম আরো অনেকগুলো জটিল সমস্যার সহজ সমাধান করা হয়েছে এই ভিডিও লেসনে। ক্লাস মেন্টর ছিলেন; সাইফুল বিন আ. কালাম, কো-অর্ডিনেটর: আব্দুল আহাদ আল-আযাদ ও আরো অনেকে। ক্লাসটি ভাল না লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করার দরকার নেই।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s